যুক্তরাজ্যের বোর্ডন-এ অনুষ্ঠিত হল ‘ভয়েস ফর পিস’ অনুষ্ঠান


সৈয়দ আদিল শাহ, যুক্তরাজ্য

আহ্‌মদীয়া মুসলিম জামা’ত হোয়াইটহিল এবং বোর্ডন গত ৬ই ডিসেম্বর ২০২৩ -এ বোর্ডন-এ একটি আন্তঃধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে এবং আশেপাশের সমস্ত স্থানীয় অধিবাসীদের আমন্ত্রণ জানায়। এই অনুষ্ঠানে ১০০ জনেরও বেশি মানুষ অংশ নেন। এই অনুষ্ঠানের ছবি পরবর্তীতে স্থানীয় সোশ্যাল মিডিয়া চ্যানেল সমুহে প্রচারিত করা হয়, যার সদস্য সংখ্যা ১৭০০০-এরও বেশি যারা ছবিগুলি ইতিবাচকভাবে গ্রহণ করে।
অনুষ্ঠানের শুরু হয় পবিত্র কুরআন তিলাওয়াত ও তার অনুবাদ এর মাধ্যমে। এরপর পূর্ব হ্যাম্পশায়ার জেলা পরিষদের চেয়ারম্যানের স্বাগত ভাষণের পর বক্তব্য প্রদান করেন স্থানীয় পুলিশ, একজন বৌদ্ধ ভিক্ষুক, একজন হিন্দু পুরহিত, একজন ইহুদি র‍্যাবাই, একজন খৃস্টান যাজক এবং আহমদীয়া মুসলিম জামা’ত-এর একজন মিশনারী, মওলানা, আতাউল ফাতির তাহির সাহেব।
খলিল ইউসুফ সাহেব আহ্‌মদীয়া জামা’ত-এর পরিচিতি তুলে ধরেন। এরপর আহ্‌মদীয়া মুসলিম জামা’ত যুক্তরাজ্যের নায়েব আমির, আত্তা উল কুদ্দুস সাহেবের, নেতৃত্বে ধন্যবাদ জ্ঞাপন এবং দোয়া পরিচালিত হয়।
অংশগ্রহণকারীদের কাছ থেকে প্রাপ্ত প্রতিক্রিয়া গুলো হলো:
রজার লিওনার্ড ম্যাকডিভিট বলেন, “এটি ছিল একটি অত্যন্ত সর্বজনীন অনুষ্ঠান। বরাবরের মতো, আমি সমাদৃত বোধ করেছি এবং প্রায় প্রত্যেকেই কীভাবে তাদের মতাদর্শে শান্তিকে খুব উঁচুতে রেখেছে তা দেখে আমি মুগ্ধ হয়েছি। আপনারা অনেক অতিথিপরায়ন। আপনাদের কে অনেক ধন্যবাদ।”
স্যাডি রবার্টশ বলেন, “শান্তির জন্য এই অনুষ্ঠানের আয়োজন করার জন্য ধন্যবাদ। এতে উপস্থিত থাকা আমার জন্য বিশেষ সম্মানের ছিল এবং আমি সত্যিই এটি উপভোগ করেছি।”
লিন্ডসি কেলি বলেন, “কারটিস বোন, ডেভ লিচ এবং আমার পক্ষ থেকে, আপনাদের একই বিশ্বে একাধিক ধর্মের অনুষ্ঠানে আমাদেরকে আমন্ত্রণ জানানোর জন্য অনেক ধন্যবাদ। এটি একটি তথ্যবহুল এবং সুসংগঠিত অনুষ্ঠান ছিল। এই অনুষ্ঠানে জড়িত সকলকে আমার আন্তরিক ধন্যবাদ।”
লিন্ডসি কেলি বলেন, “কারটিস বোন, ডেভ লিচ এবং আমার পক্ষ থেকে, আপনাদের একই বিশ্বে একাধিক ধর্মের অনুষ্ঠানে আমাদেরকে আমন্ত্রণ জানানোর জন্য অনেক ধন্যবাদ। এটি একটি তথ্যবহুল এবং সুসংগঠিত অনুষ্ঠান ছিল। এই অনুষ্ঠানে জড়িত সকলকে আমার আন্তরিক ধন্যবাদ।”
জুলিয়া প্রথেরো-থমাস বলেন, “আমরা এইমাত্র আপনাদের একই বিশ্বে একাধিক ধর্ম অনুষ্ঠান থেকে ঘরে ফিরে এসেছি এবং একটি ভাল বিশ্বের জন্য একটি খুব জ্ঞানগর্ভ এবং আশাপ্রদ সন্ধ্যার জন্য আপনাদেরকে অনেক ধন্যবাদ জানাতে চাই। সমস্ত ধর্মের বক্তা এবং অংশগ্রহণকারীরা আমাদেরকে আশার আলো দেখায় যে আমাদের সন্তানদের ভবিষ্যত উজ্জ্বল, যেখানে আমরা সবাই একসাথে শান্তিতে থাকতে পারব। ভবিষ্যতের অন্যান্য অনুষ্ঠানের জন্য অতীব আগ্রহে অপেক্ষা করছি এবং আশা করছি আমরা সেগুলিতে অংশগ্রহণ করতে পারব। আবারও, একটি অত্যন্ত জ্ঞানগর্ভ এবং উপভোগ্য সন্ধ্যার জন্য আমাদের ধন্যবাদ।”
সু কেলি বলেন, “আমাকে আজকের ‘ভয়েস ফর পিস’-এ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ। অনুষ্ঠানের বক্তৃতা গুলো অনেক আকর্ষণীয় ছিল। আমরা সবাই যেনো একই সুরে একই গান গাইছি। প্রথমে নিজের সাথে শান্তি স্থাপন করুন এবং বাকিগুলি এমনিতেই হয়ে যাবে। আমি যদি কোনোভাবে সাহায্য করতে পারি, অনুগ্রহ করে নির্দ্বিধায় আমার সাথে যোগাযোগ করবেন। আমি আশা করি সবাই গুরুত্বপূর্ণ (প্রয়োজনীয়) কিছু খুঁজে পেয়েছে।”

আল্‌ হাকাম (https://www.alhakam.org/voices-for-peace-event-held-in-bordon-uk/)