লেস্টারে ‘বার্ষিক শান্তি সম্মেলন ২০২৩’ অনুষ্ঠিত


ইব্রাহিম বনসু, প্রেসিডেন্ট, আহমদীয়া মুসলিম জামা’ত লেস্টার, যুক্তরাজ্য

১৮ নভেম্বর, ২০২৩ তারিখে আহমদীয়া মুসলেম জামা’ত লেস্টারের উদ্যোগে ‘বার্ষিক শান্তি সম্মেলন ২০২৩’ আয়োজিত হয় বাইতুল ইকরাম মসজিদে। সম্মেলনে অংশগ্রহণকারী আমন্ত্রিত অতিথিদের ভিতর ছিলেন দ্য রাইট ওয়ার্শিপফুল দ্য লর্ড মেয়র অব লেস্টার ড. সুসান বার্টন, লেস্টার পুলিশের প্রধান কনস্টেবল এবং বিভিন্ন কাউন্সিলরেরা, বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর প্রতিনিধিগণ, আঞ্চলিক পুলিশের সদস্যগণ, ফায়ার সার্ভিসের সদস্যগণ ও সেসকল সাধারণ জনগণ যারা অনুষ্ঠানের পূর্বেই রেজিস্ট্রেশনের মাধ্যমে নিজেদের আগ্রহ প্রকাশ করেছিলেন।
এ বছর অনুষ্ঠানের মূল থিম বা বিষয়বস্তু ছিল `Foundations of Peace’ বা ‘প্রকৃত শান্তির ভিতসমূহ’, যা এ বছর বাইতুল ফুতুহ্ মসজিদে অনুষ্ঠিত জাতীয় শান্তি সম্মেলন অবলম্বনে গৃহীত হয়। অনুষ্ঠানের প্রধান বক্তা হিসেবে ছিলেন যুক্তরাজ্য জামা’তের মোবাল্লেগ জনাব মনসুর ক্লার্ক।
অনুষ্ঠান শুরু হওয়ার পূর্বে অতিথিদের মসজিদ ঘুরিয়ে দেখানো হয়। জামা’তের বিশ্বাস ও দর্শন সম্বলিত বইয়ের প্রদর্শনী ও ব্যানার তারা ঘুরে ঘুরে দেখেন।
অনুষ্ঠান শুরু হয় পবিত্র কুআন ও তার ইংরেজি তর্জমা পাঠের মধ্য দিয়ে। এরপর এই অধম, শুভেচ্ছা বর্ক্তৃতা প্রদান করি। বক্তৃতায় আমি শান্তি সম্মেলনের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্যের প্রতি আলোকপাত করি এবং এই সঙ্কটাপন্ন সময়ে সকল জাতি-গোষ্ঠীর ঐক্যবদ্ধ হওয়ার গুরুত্ব তুলে ধরি; সমসাময়িক কালে যখন মানবতা বৈশ্বিকভাবে বিপর্যয়ের দ্বার প্রান্তে দ্যোদুল্যমান। শুভেচ্ছা বক্তব্যে পর, যুদ্ধে নিহত ব্যক্তিদের স্মরণে দুই মিনিট নীরবতা পালন করা হয়।
একটি ছোট ভিডিও উপস্থাপন করা হয় আহমদীয়া মুসলিম জামা’তকে নিয়ে। বিশ্বশান্তি প্রতিষ্ঠায় খিলাফত ও খলীফাতুল মসীহ্ খামেস (আই.) এর প্রচেষ্টাসমূহ ভিডিওটির মাধ্যমে দর্শকদের সামনে উপস্থাপন করা হয়।
আমন্ত্রিত অতিথিদের মধ্য থেকে বক্তব্য প্রদান করেন যথাক্রমে লর্ড মেয়র অব লেস্টার ড. সুসান বার্টন, চিফ কনস্টেবল অব লেস্টারশায়ার রব নিক্সন ও সাবেক লর্ড মেয়র অব লেস্টার দীপক বাজাজ।
এরপর, হযরত খলীফাতুল মসীহ্ খামেস (আই.) এ বছর জাতীয় শান্তি সম্মেলনে যে বক্তৃতা প্রদান করেন, সে বক্তৃতার চুম্বক অংশের ভিডিও দেখানো হয়।
এরপর, ইহুদি ধর্মের প্রতিনিধিত্বকারী `Leicester Hebrew Congregation’ এর জনাব টনি নেলসন বক্তৃতা প্রদান করেন।
এরপর বক্তব্য পেশ করেন আহমদীয়া মুসলিম জামা’তের মোবাল্লেগ জনাব মনসুর ক্লার্ক। তিনি, তাঁর বক্তৃতায়, ‘অবিচার’-কে সামাজিক অশান্তির মূল কারণ হিসেবে চিহ্নিত করেন। দৃষ্টান্ত হিসেবে তিনি ফিলিস্তিনে চলমান গণহত্যার উল্লেখ করেন। বিস্তৃত বিশ্লেষণের মাধ্যমে তিনি উপস্থাপন করেন ‘অবিচার’-র সংস্কৃতি থেকে বেরিয়ে আসার উপায় – সকলে যদি নিজ নিজ ব্যক্তিগত দায়িত্ববোধের জায়গা থেকে সোচ্চার হন এবং অন্যের কোর্টে বল ঠেলে না দেন, তবে তা-ই হবে যথেষ্ট।
অনূষ্ঠানের শেষে জনাব মুনীব উর রহমান অতিথিদের এবং অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে বক্তৃতা প্রদান করেন। এরপর নৈশভোজের আয়োজন করা হয়।

আল্‌ হাকাম (https://www.alhakam.org/annual-peace-conference-2023-held-in-leicester/)