লন্ডনে ইম্পেরিয়াল কলেজ-এ ‘আল্লাহ্‌র অস্তিত্ব’ বিষয়ে তবলীগি সভার আয়োজন করে আহ্‌মদীয়া মুসলিম ছাত্র সংগঠন


মালিক তাকরিম আহমেদ, সভাপতি AMSA, UK

২৭ নভেম্বর ২০২৩-এ, AMSA (আহমাদীয়া মুসলিম স্টুডেন্টস অ্যাসোসিয়েশন) যুক্তরাজ্য লন্ডনের ইম্পেরিয়াল কলেজে একটি আলোচনা সভার আয়োজন করেছে, যার শিরোনাম ছিল “নিশ্চয়তা খোঁজা: আল্লাহ্‌র অস্তিত্বের জন্য অভিজ্ঞতামূলক প্রমাণ”। এই অনুষ্ঠানটি “র‍্যাশনাল রিলিজিওন” এবং AMWSA (আহমদীয়া মুসলিম ছাত্রী সংগঠন) এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়েছিল। ঘটনার সংক্ষিপ্ত বিবরণ নিম্নরূপ:

অনুষ্ঠানটির সংবাদ প্রচারের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম-সহ ইম্পেরিয়াল কলেজে লন্ডনে পোস্টার লাগানো-সহ এক বিশেষ প্রচারাভিযান করা ছিল।

অনুষ্ঠানটি সন্ধ্যা ৬:৪৫ মিনিটে পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয়, এরপর AMSA (আহ্‌মদীয়া মুসলিম ছাত্র সংগঠন) তবলীগ বিভাগের প্রধান বিলাল ডার সাহেব আহমদীয়া জামা’তের একটি সংক্ষিপ্ত পরিচয় দেন। এর পরে, “র‍্যাশনাল রিলিজিওন” সংগঠনের ড. উমর নাসের সাহেব কুরআনের প্রমাণের ভিত্তিতে খোদার অস্তিত্বের উপর একটি বক্তৃতা দেন। অতঃপর একটি উন্মুক্ত প্রশ্নোত্তর অধিবেশন ও একটি অংশগ্রহণমূলক আলোচনার পর, পরিশেষে ধন্যবাদ জ্ঞাপন করার মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। হলের বাইরের বারান্দাতেও মুক্ত আলোচনা চলতে থাকে। অনুষ্ঠানটির ভিডিও রেকর্ড করেছে মজলিস খোদ্দামুল আহমদীয়া ইউকে-এর ইশায়াত বিভাগ।

অনুষ্ঠানে কিছু বহিরাগত অতিথিসহ ৬৪ জন উপস্থিত ছিলেন।

অতিথিদের কাছ থেকে কিছু প্রতিক্রিয়া নিচে তালিকাভুক্ত করা হয়েছে:

“আমি প্রশ্নোত্তর সেশনগুলি উপভোগ করেছি; কারণ, এটি সমমনা এবং বিরোধী উভয় মতামতের লোকদের জন্য যে কোনও বিষয়ে একটি সুস্থ আলোচনা করার সুযোগ করে দিয়েছিল।”

“আলোচনা খুব ভাল এবং তথ্যপূর্ণ ছিল।”

“এটি একটি সুপরিকল্পিত অনুষ্ঠান ছিল, অত্যন্ত আকর্ষক বক্তাও। অত্যন্ত সুসঙ্গত উপস্থাপনা এবং বোধগম্য বিষয়বস্তু।”

আমাদের একজন অতিথিও ছিলেন যিনি অনলাইনে অনুষ্ঠানটির খবর পান এবং যোগদান করেন। তিনি ঘটনাটি দেখে খুব অভিভূত হয়েছিলেন এবং বলেছিলেন যে, তিনি সম্প্রতি ধর্ম এবং খোদা থেকে দূরে চলে যাচ্ছেন, কিন্তু, এই অনুষ্ঠানটি তাকে খোদার অস্তিত্বের সত্যতা এবং আজকের বিশ্বে এর প্রাসঙ্গিকতা উপলব্ধি করেছে। তিনি যোগাযোগ বজায় রাখতে চেয়েছেন এবং ইসলাম-আহমদীয়াতের শিক্ষার প্রতি আগ্রহী ছিলেন।

আল্‌ হাকাম (https://www.alhakam.org/amsa-at-imperial-college-london-holds-existence-of-god-tabligh-event/)