ইকুয়েডরে উন্মুক্ত আরবি ভাষা-শিক্ষা কোর্স


আব্দুল বাসিত খাজা, মোবাল্লেগ, ইকুয়েডর

আহমদীয়া মুসলিম জামাত, ইকুয়েডর আরবি ভাষা-শিক্ষা কোর্স পরিচালনা করে আসছে বিগত ৭ বছর যাবৎ। শুরুতে, কোর্সটি মূলত পরিচালনা করা হত নতুন বয়াতকৃত আহমদীদের জন্য, যাতে তারা সঠিকভাবে পবিত্র কুরআন পাঠ করতে পারে এবং নামাজ আদায় করতে পারে। কালের পরিক্রমায়, সাধারণ জনগণও আরবি ভাষা-শিক্ষার প্রতি নিজেদের আগ্রহ প্রকাশ করে আসছিলেন।
সাধারণ জনগণের আগ্রহের পরিপ্রেক্ষিতে, আরবি ভাষা-শিক্ষা কোর্সটি সকলের জন্য উন্মুক্ত করে দেয়া হয় পাঁচ বছর আগে। প্রতিটি কোর্স পরিচালিত হয় তিন মাসব্যাপী। কোর্সটির শেষে সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং উত্তীর্ণ অংশগ্রহণকারীদেরকে সনদ প্রদান করা হয়। কোর্সটিতে অংশগ্রহণকারীদের শিখানো হয় আরবি বর্ণমালা, সংখ্যা, ৪০টি আরবি শব্দ ও সচরাচর ব্যবহৃত ১০টি বাক্য।
এ বছরের সেপ্টেম্বর মাসে কোর্সটি শুরু হয় ৪০ জন ছাত্র নিয়ে। উক্ত ছাত্রছাত্রীদের মধ্যে ছিলেন ১৪ বছর বয়সী অ্যান্থনি নেজিব দারঘাম ইয়ুস্তি ও তার মা ডরিস ইয়ুস্তি। আমি প্রথমবার ‘নেজিব’ নামটি শুনে অবাক হয়ে যাই, কারণ, তা একটি আরবি শব্দ। তারা জাতিতে ভেনিজুয়েলান, থাকেন ইকুয়েডরে; তিনি আমাকে জানিয়েছেন যে, তার দাদা সিরিয়া থেকে এসেছিলেন।
তারা আমাকে খুলে বলেন যে, তার দাদা সিরিয়া থেকে অভিবাসী হয়ে ভেনিজুয়েলাতে এসেছিলেন এবং ইকুয়েডরে বসবাস করছেন। তাদের আরবি কোর্সটিতে অংশগ্রহণ করার প্রধান কারণই হলো পূর্বপুরুষদের আরব পরিচয়। অ্যান্থনি বলেন, “আমি আরবি শিখতে চাই যাতে আমি আমার দাদার সাথে কথা বলতে পারি।”
আল্লাহ্‌র অশেষ রহমতে নভেম্বর মাসে কোর্সটি সমাপ্ত হয়েছে। ১৬ জন শিক্ষার্থী কোর্সটি সফলভাবে সম্পন্ন করেছেন, যাদের ভিতর ডরিস এবং অ্যান্থনিও আছেন। আরবি ভাষা-শিক্ষার পরবর্তী ধাপের কোর্সে অংশগ্রহণের জন্য তারা অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন।
কোর্সটির একটি অন্যতম বড় উপকারিত দিক হল যে, তা পবিত্র কুরআন সম্পর্কে অংশগ্রহণকারীদের আগ্রহ বাড়িয়ে তোলে। অনেক অংশগ্রহণকারী ব্যক্তিগতভাবে পবিত্র কুরআন ক্রয় করেন যাতে তারা আরবি ভাষা-চর্চা চালিয়ে যেতে পারেন। এ বছর কোর্স সম্পন্নকারী ১৬ জনের ভিতর ছয় জন পবিত্র কুরআন ক্রয় করেছেন।
পবিত্র কুরআনের স্প্যানিশ অনুবাদের একমাত্র উৎস আহমদীয়া মুসলিম জামা’ত, স্থানীয় জনগণের হাসিমুখে পবিত্র কুরআন ক্রয় করার দৃশ্য অবলোকন করেছে। আলহামদুলিল্লাহ্‌।

আল্‌ হাকাম (https://www.alhakam.org/ahmadis-in-ecuador-offer-arabic-courses-to-public/)