মরিশাসে ৬০তম সালানা জলসা অনুষ্ঠিত


মুশতাক সুলতানগুস, সেক্রেটারি ইশাআত, আহমদীয়া মুসলিম জামা’ত মরিশাস

গত ৮ থেকে ১০ ডিসেম্বর, ২০২৩ তারিখে আহমদীয়া মুসলিম জামা’ত মরিশাসের ৬০তম সালানা জলসা অনুষ্ঠিত হয় এসভিআইসিসি, লে পাইলে, মরিশাসে।
আহমদীয়া মুসলিম জামা’ত মরিশাসের আমীর, জনাব মোহাম্মদ আনিফ মুসলাম, পতাকা উত্তোলনের মধ্য দিয়ে জলসার আনুষ্ঠানিক সূচনা করেন। এরপর জুমুআর নামাজ আদায় করা হয়। দিনের পরবর্তী অংশে এমটিএ’র মাধ্যমে সরাসরি সম্প্রচারিত হুযূর (আই.) এর জুমুআর খুতবা দেখা হয়।
তিন দিনের অনুষ্ঠানসূচিতে বিভিন্ন বিষয়ের উপর বক্তৃতা প্রদান করা হয়। জলসার বিভিন্ন বক্তৃতা এমটিএ মরিশাসের ইউটিউব চ্যনেল-এ সরাসরি সম্প্রচারিত হয়। জলসায় জামা’তের বিভিন্ন বিভাগের নিজস্ব স্টল ছিল। এছাড়াও ছিল হিউম্যানিটি ফার্স্ট ও ওয়াকফ্‌-এ-নও এর স্টল, বইয়ের স্টল, খাবারের স্টল । ২০০০ মানুষের জন্য গরম খাবারের প্রস্তুতি ও পরিবেশনের দায়িত্বে স্বেচ্ছাসেবকদের একটি দল সর্বদা নিয়োজিত ছিল ।
শনিবার বিকালের অধিবেশন বিশেষভাবে অ-আহমদীদের জন্য নির্ধারিত ছিল। এই অধিবেশনের প্রধান বিবেচ্য-বিষয় ছিল #VoicesForPeace, গাজা-ইউক্রেন সহ চলমান বিশ্বের অন্যান্য সকল স্থানে সংঘাতের অবষান এবং দীর্ঘমেয়াদি শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্বব্যাপী প্রচারাভিযান।
এ বছরের জলসায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মরিশাসের উপপ্রধানমন্ত্রী জনাব লুই স্টিভেন অবিগাডো এবং বিরোধী দলীয় নেতা জনাব জাভিয়ের লুক দুভাল। অধিবেশন শুরু হয় পবিত্র কুরআন তিলাওয়াতের মাধ্যমে, অতঃপর একটি নযম আবৃত্ত হয়।
বিরোধীদলীয় নেতা জনাব জাভিয়ের লুক দুভাল তাঁর বক্তৃতায় ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে জর্জড়িত সাধারণ মানুষের দুঃখকষ্টের প্রতি সমবেদনা প্রকাশ করেন। তিনি ২০০৬ সালে হুযূর যখন মরিশাস সফরে গিয়েছিলেন, তখন খলীফাতুল মসীহ্ আল্‌ খামেস (আই.)-র সাথে সাক্ষাতের স্মৃতিচারণ করেন। জনাব দুভাল তখন সরকারের মন্ত্রী ছিলেন এবং তিনি হুযূরের সাথে সাক্ষাতে অভিভূত হয়েছিলেন।
উপপ্রধানমন্ত্রী জনাব লুই স্টিভেন অবিগাডো প্রথমবারের মত জলসায় অংশগ্রহণ করেন। ১৯১৫ সাল থেকে আজ অবধি, মরিশাসীয় জাতি গঠনে আহমদীয়া মুসলিম জামা’তের অবদানের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। বিশ্বশান্তি প্রতিষ্ঠায় জামা’ত কর্তৃক গৃহীত #VoicesForPeace উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।
আহমদীয়া মুসলিম জামা’ত মরিশাসের আমীর জনাব মোহাম্মদ আনিফ মুসলাম তার বক্তৃতায় ৬৫ জন আমন্ত্রিত অতিথির সদয় উপস্থিতিরি জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। আহমদীয়া মুসলিম জামা’ত এর সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরার পর তিনি #VoicesForPeace উদ্যোগ নিয়ে আলোচনা করেন।
অতিথিগণ, তাদের আমন্ত্রণ জানানোর জন্যে জামা’তের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন; বিশ্বশান্তি প্রতিষ্ঠায় হুযূর (আই.) এর দিকনির্দেশনার প্রশংসা ও জলসার অনন্য অভিজ্ঞতার কথা উঠে আসে তাদের বক্তব্যে।

আল্‌ হাকাম (https://www.alhakam.org/60th-jalsa-salana-held-in-mauritius/)