দোয়াইয়্যাহ্‌ খাজায়েন (দোয়ার ভান্ডার)

জামা'তের বিভিন্ন বুজুর্গ ব্যাক্তিবর্গের লিখিত পুস্তকাবলী

বিজ্ঞান ও প্রযুক্তির সূর্য মধ্যাকাশে অবস্থান করছে । ফলে বর্তমান শতাব্দীতে মানুষ খােদা নামের এক সত্তার অস্তিত্ব যখন প্রায় ভুলেই বসেছে তখন এ যুগের ইমাম হযরত মির্যা গােলাম আহমদ কাদিয়ানী, ইমাম মাহদী ও মসীহে মাওউদ (আঃ) উদাত্ত কণ্ঠে ঘােষণা করেছেন, ❛গয়ের মুমকিন কো ইয়ে মুমকিন ম্যা বদল দেতি হ্যায়, আয়ে মেরে ফালসফিও যােরে দোয়া দেখাে তাে❜ অর্থাৎ অসম্ভবকে এটা (অর্থাৎ দোয়া) সম্ভব করে দেখায়, হে আমার দার্শনিকবৃন্দ দোয়ার শক্তি দেখবে কি?

দোয়া অনেক শক্তি রাখে । অসম্ভবকে সম্ভব করে দেখায়। তুচ্ছ তৃণ খন্ডের মাধ্যমে এটা কড়ি কাঠের কাজ দেখিয়ে থাকে । এর ভুরি ভুরি প্রমাণ আমরা কুরআন, হাদীস ও হযরত ইমাম মাহদী (আঃ) -এর পুস্তকাদি ও নবী (আঃ)-দের জীবনেতিহাস থেকে জানতে পারি । সত্যি বলতে কি দোয়ার মাধ্যমে মহান আল্লাহ তাআলার সত্তার সন্ধান পাওয়া যায় । দোয়া কী? এ প্রসঙ্গে হযরত মসীহ মাওউদ (আঃ) অনেক কথা বলেছেন। তাঁর (আঃ) নিন্মােক্ত ভাষ্যটি খুবই গুরত্ব বহন করে?

“দোয়া কি? আল্লাহ্ এবং তাঁর সরল পুণ্যবান বান্দার মাঝে পারস্পরিক আকর্ষণ সুলভ ইতিবাচক সম্পর্কের নাম দোয়া। আল্লাহর করুণা ও কল্যাণ বান্দাকে আল্লাহর দিকে আকর্ষণ করে। বান্দা যতই কৃতজ্ঞতা ও আন্তরিকতার সাথে তাতে সাড়া দেয় আল্লাহ্ ততই তার আরও কাছে আসেন। দোয়ার মাধ্যমে এ সম্পর্ক এমন এক পর্যায় পৌঁছে আর এমন এক বিশিষ্ট রূপ ধারণ করে যা এক আশ্চর্যজনক ফলাফল সৃষ্টি করে”। (বারাকাতুদোয়া)

অতএব দোয়ার মাধ্যমে ও এর কবুলিয়তের মাধ্যমে বান্দার সাথে আল্লাহর সম্পর্ক স্থাপিত হয়ে থাকে । কিন্তু অধুনা মুসলিম সমাজে দোয়া নিছক রুসুম রেওয়াজে পরিণত হয়েছে। অথচ হযরত নবী করীম সল্লাল্লাহু আলায়হে ওয়া সাল্লামের দিনের আরম্ভ থেকে রাত ঘুমুতে যাওয়া পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে দেখি দোয়ায় পরিপূর্ণ। তিনি সব সময় আল্লাহর মুখাপেক্ষী হয়ে থাকতেন। তাঁকে (সঃ) মূর্তিমান দোয়া বললেও বেশি বলা হবে। বর্তমান যুগের ইমাম হযরত মির্যা গােলাম আহমদ কাদিয়ানী, ইমাম মাহদী ও মসীহ মাওউদ (আঃ) দোয়ার প্রতি অধিক জোর দিয়েছেন। তিনি (আঃ) বলেছেন, “আমাদের দোয়ার অস্ত্র ছাড়া আর কিছুই দেয়া হয়নি । যা কিছু হবে দোয়ার মাধ্যমেই হবে”

এই বইতে রয়েছে –

  • নামাজ শিক্ষা
  • কুরআনের দোয়া
  • রসূল (সাঃ)-এর দোয়া
  • মসীহ মাওউদ (আঃ)-এর দোয়া এবং
  • চল্লিশটি হাদীস

সংকলন ও অনুবাদ
আলহাজ্জ মাওলানা সালেহ আহমদ ও
আলহাজ্জ মােহাম্মদ মুতিউর রহমান

গুগল বই গুগল প্লে ডাউনলোড