আপত্তি: আমি মক্কা বা মদীনায় মৃত্যুবরণ করবো


আপত্তি: আমি মক্কা বা মদীনায় মৃত্যুবরণ করবো। (তাযকেরাহ ৫০৩, ৪র্থ এডিসন)

উত্তর: এর উত্তর দেয়ার আগে চলুন সুধী পাঠক, ১৪ জানুয়ারী ১৯০৬-এ কৃত এই ভবিষ্যদ্বাণীটির মূল পাঠ আমরা একবার দেখে নিই।

“ক) কাতাবাল্লাহু লা আগলিবান্না আনা ওয়া রুসুলি

খ) সালামুন কাওলাম মির রাব্বির রাহীম

গ) আমি মক্কায় মৃত্যু বরণ করব বা মদিনায়। অনুবাদ: আল্লাহ্ শুরু থেকে নির্ধারণ করে রেখেছেন, তিনি আর তার রসুলগণই বিজয়ী হবেন। রহীম খোদা বলছেন, তোমার প্রতি শান্তি ও নিরাপত্তা অর্থাৎ তুমি বিফল মনরথ হয়ে মারা যাবে না। আর আমি মক্কায় বা মদিনায় মারা যাব এই বাক্যের অর্থ হল, মৃত্যুর পূর্বে হয় আমি মক্কী বিজয় লাভ করব যেমন মক্কায় শত্রুদেরকে শাস্তিমূলকভাবে পরাজিত করা হয়েছিল। দ্বিতীয় অর্থ হল, মৃত্যুর পূর্বে মাদানী বিজয় লাভ হবে অর্থাৎ মানুষের হৃদয় নিজে থেকেই এদিকে ধাবিত হবে। কাতাবাল্লাহু লা আগলিবান্না আনা ওয়া রুসুলি মক্কী বিজয়ের দিকে ইঙ্গিত করছে। আর সালামুন কাওলাম মির রাব্বির রাহীম মাদানী বিজয়ের দিকে ইঙ্গিত করছে।” (বদর পত্রিকা ২য় খণ্ড নম্বর ৩, ১৯ জানুয়ারী ১৯০৬ পৃষ্ঠা-২; আল-হাকাম ১০ম খণ্ড, নম্বর ২, ১৭ জানুয়ারী ১৯০৬ পৃষ্ঠা-৩)

‘আল্লামা’ আব্দুল মজিদ সাহেবকে জিজ্ঞেস করি, এখানে কোথায় মক্কা বিজয় বা মদিনা বিজয়ের কথা বলা হয়েছে? যার প্রতি ইলহাম হয়েছে তিনি নিজে এর যে স্পষ্ট ব্যাখ্যা দিয়েছেন সেটিই ধর্তব্য। ইলহামপ্রাপ্ত ব্যক্তিকে ইলহামের যে অর্থ বোঝানো হয় সেই অর্থটিই সেই ইলহামের মৌলিক অর্থ হয়ে থাকে। তিনি যেহেতু এ ব্যাখ্যাটি কোন অভিধানের বরাতে করেন নি তাই এ বিষয়ে মজিদ সাহেবের অভিযোগ ডাহা মিথ্যা। কেননা হযরত মির্যা সাহেব মৃত্যুর আড়াই বছর আগে নিজেই এর ব্যাখ্যা দিয়ে গেছেন।

মির্যা সাহেবের জীবদ্দশায় তার অনেক ঘোর শত্রু তার ভবিষ্যদ্বানী অনুযায়ী ধ্বংস হয়ে গেছে। তাদের নাম উল্লেখপূর্বক হযরত মির্যা সাহেব বইও রচনা করেছেন। এটি ছিল মক্কী বিজয়ের বহিঃপ্রকাশ। তার মৃত্যুতে অনেক প্রখ্যাত ব্যক্তিবর্গ ও সমাজপতিরা তার নামে শোক-বার্তা পাঠিয়েছেন। ইসলামের সপক্ষে তার সুদৃঢ় অবস্থানের ভূয়সী প্রশংসা করেছেন, যা ছাপানো আকারে প্রকাশিতও হয়েছে। মির্যা সাহেবের জীবদ্দশায় লক্ষ লক্ষ মানুষ তাকে সত্যবাদী বলে গ্রহণ করেছে। এসবই ছিল এই মাদানী বিজয়ের স্পষ্ট লক্ষণ, ভবিষ্যদ্বাণীর পূর্ণতার স্পষ্ট নিদর্শন। ‘আল্লামা’ আপত্তির ছলে লিখেছেন, মির্যা সাহেব লাহোরে মারা যাবার পর আহমদীরা এসব মক্কা বিজয় আর মদিনা বিজয়ের নতুন ব্যাখ্যা দিয়েছে। ‘আল্লামা’র এই আপত্তি একে বারেই ভিত্তিহীন ও অবান্তর।

অন্যান্য উত্তর