আপত্তি : মির্যা সাহেব সিনেমা দেখতে যেতেন


আপত্তি: যিকরে হাবীবের বরাতে আল্লামা আব্দুল মজিদ সাহেব আপত্তি তুলেছেন, হযরত মির্যা গোলাম আহমদ কাদিয়ানী বলেছেন, সিনেমা দেখতে একবার আমিও গিয়েছিলাম।

উত্তর : চলুন পাঠকবৃন্দ, মূল শব্দটি কি তা দেখে আসি। হযরত সাহেব বলেছেন, “আমি একবার থিয়েটার দেখতে গিয়েছিলাম সেখানে কী হয় তা দেখতে। এর মাধ্যমে বিভিন্ন জ্ঞান লাভ করা যায়।’ ‘আল্লামা আব্দুল মজিদ থিয়েটারের অর্থ করেছেন সিনেমা এবং অবশিষ্ট অংশ গোপন করেছেন যা মির্যা সাহেব তার বক্তব্যে তুলে ধরেছেন। তিনি সেখানে অশ্লীলতার জন্য যান নি বরং সেখানে কী দেখানো হয় তা দেখার জন্য এবং সেখান থেকে শিক্ষণীয় বিষয় আহরণ করতে গিয়েছিলেন। হযরত মির্যা সাহেবের এই আচরণ তাকে আধুনিক প্রগতিশীল মানসিকতা সম্পন্ন একজন মানুষ সাব্যস্ত করে। তিনি নতুন নতুন পদ্ধতি ও প্রযুক্তিকে ইসলাম সেবায় নিয়োজিত করার মানসিকতা রাখতেন। গণমাধ্যমের নতুন নতুন উপকরণ ব্যবহার করে কত দূর ও কত দ্রুত ইসলামের খাটি শিক্ষা পৌছানো যায় সেটিই ছিল তার চিন্তাভাবনার কেন্দ্রবিন্দু। ‘আল্লামা’ ইউরোপীয় অশ্লিলতার ব্যাধি অবলোকনের বিষয়টিকে অভিযোগ আকারে তুলেছেন দ্বিতীয় খলীফার বিরুদ্ধে। এ প্রসঙ্গে তিনি নিজেই স্বীকার করেছেন যে, এ বক্তব্যটি হযরত মীর্যা বশীর আহমদ সাহেবের। এবং এটিও ১৯৩৪ সালে আল-ফযলে ছাপা হয়েছে। ‘আল্লামা’র নিশ্চয় জানা আছে, “আল ইসমু মা হাকা ফী নাফসিকা” দ্বিতীয় খলিফা সাহেবের মনে যদি সামান্যতম পাপ থাকত তাহলে কি তিনি তার শিষ্যদের কাছে একথার উল্লেখ করতেন, তা-ও আবার জামাতের মুখপত্রে? আল-ফযলে এই ভ্রমণবৃত্তান্ত প্রকাশ করার অর্থই হচ্ছে, এই পরিদর্শনের পেছনে তাদের মনে কোন পাপ ছিল না। তার অবলীলায় অকপটে এরূপ বলা প্রমাণ করে তিনি নেক উদ্দেশ্যে কাজটি করেছিলেন।

বরং এটি তার পবিত্র চেতা ও মুসলেহ মাওউদ প্রতিশ্রুত সংস্কারক হওয়ার প্রমাণ বহন করে। কেননা তিনি তাদের গাউন পরাকেই নগ্নতা আখ্যা দিয়েছেন। তিনি পবিত্র কুরআনের এ আয়াত “তোমরা পৃথিবীতে ভ্রমন কর” নির্দেশ অনুসারে ইউরোপ ভ্রমন করতে যান। সেখানে তিনি তাদের কৃষ্টি কালচার প্রত্যক্ষ্য করেন। সফর থেকে ফিরে এসে তাদের পর্দাহীনতা ও নোংরামীর উল্লেখ করে সকলকে সর্তক করেন যেন কেউ তাদের এমন নোংরামীর অনুকরণ না করে। যে বর্ণনা নিয়ে এত অভিযোগ সেখানেই স্পষ্ট উল্লেখ আছে তিনি যাদেরকে দেখেছেন তাদের গায়ে গাউন ছিল। গাউন সেই জিনিষকে বলা হয় যা দেখতে অনেকটা আলখেল্লার মত। অতএব যে নোংরামির দিকে ইঙ্গিত করা হয়েছে তা ধোপে টেকে না।

অন্যান্য উত্তর