আপত্তি: মির্যা সাহেব মুজাদ্দেদে আলফে সানীর উদ্ধৃতি বিকৃত করেছেন


আপত্তিঃ মির্যা সাহেব মুজাদ্দেদে আলফে সানী (রহ.)-এর একটি উদ্ধৃতি দুস্থানে দুরকম করে উল্লেখ করেছেন। একস্থানে মির্যা সাহেব মুহাদ্দাস শব্দ লিখেছেন আর অপর স্থানে এ শব্দটি আরোপ করেছেন।

জবাবঃ প্রথমত, মির্যা সাহেব রূহানী খাযায়েন ১/৬৫ পৃষ্ঠায় এমন কোন কথা বলেন নি। হ্যাঁ, মির্যা সাহেব তার বিভিন্ন পুস্তকে মুজাদ্দিদে আলফে সানি(রহ.) এর বিভিন্ন উদ্ধৃতি ও বক্তব্য তুলে ধরেছেন। রূহানী খাযায়েন ১ম খণ্ডের ৬৫২ পৃষ্ঠায়ও মুজাদ্দিদে আলফে সানি(রহ.)-এর বরাতে একটি বক্তব্য রয়েছে। আর সেই বক্তব্য হল, নবী হওয়া ছাড়াও উম্মতের সাধারণ সদস্যরাও আল্লাহ্ তা’লার সাথে বাক্যালাপের সৌভাগ্য পেতে পারে। আর এমন সৌভাগ্যবানদের মুহাদ্দাস বলা হয়। পাঠক, মনে রাখতে হবে এখানে নবী ছাড়া সাধারণ উম্মতীদের কথা বলা হচ্ছে। এখন মির্যা সাহেব রূহানী খাযায়েন ২২/৪০৬ পৃষ্ঠায় যে বক্তব্য রেখেছেন তা পড়লেই পাঠকের কাছে ‘আল্লামা’র প্রতারণা ও বিদ্বেষ স্পষ্ট হয়ে যাবে। প্রথমে মনে রাখতে হবে, মির্যা সাহেব রূহানী খাযায়েন ২২/৪০৬ অংশে যে বক্তব্য উপস্থাপন করেছেন তা মুজাদ্দিদ আলফে সানির অবিকল মূল পাঠ নয়। বক্তব্যকে উর্দু ভাষায় ভাবানুবাদ করে উপস্থাপন করেছেন। অর্থাৎ মুজাদ্দিদে আলফে সানি(রহ.)-এর বক্তব্যের আলোকে বক্তব্য তুলে ধরেছেন। ‘আল্লামা’র আপত্তি হল, মুজাদ্দেদ আলফে সানি (রহ.) নবী শব্দ ব্যবহার করেন নি। এখন দেখা যাক, মির্যা সাহেব মাকতুবাতে ইমাম রাব্বানীর আলোকে যে কথা বলেছেন তার সাথে ইমাম রাব্বানীর বক্তব্যের মিল পাওয়া যায় কিনা। এখন মাকতুবাত ইমাম রাব্বানীর উদ্ধৃতি দেখে নেই।

মুজাদ্দিদে আলফে সানি(রহ.)-এর উদ্ধৃতির অনুবাদ হল, পবিত্র কুরআনে ব্যবহৃত রূপক আয়াতসমূহ এগুলোর বাহ্যিক অর্থে নয় বরং ব্যাখ্যাকৃত অর্থে গৃহীত হয়ে থাকে। যেমন আল্লাহ্ তালা পবিত্র কুরআনে বলেনএসবের ব্যাখ্যা আল্লাহ্ ছাড়া আর কেউ জানে না। অতএব বুঝা গেলরূপক আয়াতগুলো আল্লাহর দৃষ্টিতেও ব্যাখ্যাযোগ্য এবং এসবের বাহ্যিক অর্থ গ্রহণ প্রকৃত উদ্দেশ্য নয় আর আল্লাহ্ তালা জ্ঞানে পরিপক্ক আলেমদেরকেও এসবের ব্যাখ্যার জ্ঞান দিয়ে থাকেন। এরচেয়ে উন্নততর অদৃশ্যের জ্ঞান‘ যা কেবল খোদা তালারই কর্তৃত্বাধীন এই পর্যায়ের জ্ঞান আল্লাহ তালা কেবল তার রসূলদেরই দিয়ে থাকেন। হাত‘ অর্থ ক্ষমতা‘ আর চেহারা‘ অর্থ “আল্লাহর সত্তা‘— বিষয়টি কখনও এতটুকুর মাঝেই সীমাবদ্ধ নয়। বরং এই উন্নত ব্যাখ্যাসম্বলিত জ্ঞান তিনি কেবল তার একান্ত নৈকট্যপ্রাপ্ত বিশেষ বান্দাদেরকেই প্রদান করে থাকেন। (মকতুবাত ইমাম রাব্বানী: ১ম খণ্ড, পৃষ্ঠা ৪৪৬, পত্র নম্বর ৩১০)

এই উদ্ধৃতিতে হযরত ইমাম রাব্বানী মুজাদ্দিদে আলফে সানি (রহ.) স্পষ্টভাবে লিখেছেন, কুরআনের তত্ত্বজ্ঞান বা রহস্যাবলি আল্লাহ্ তা’লা ইলহামের মাধ্যমে উম্মতের মনোনীত বান্দাদের কাছে প্রকাশ করে থাকেন। কিন্তু যাদের কাছে আল্লাহ্ তা’লা তার বিশেষ অদৃশ্য-সংবাদ প্রকাশ করেন তিনি রসূল হয়ে থাকেন।

অতএব মির্যা সাহেব মোটেও খিয়ানত করেন নি। একস্থানে নবী-রসূলকে বাদ দিয়ে সাধারণ উম্মতীদের কথা বলা হয়েছে আর অপর স্থানে উম্মতের বিশেষ মনোনীত বান্দাদের কথা বলা হয়েছে যেসব বান্দাদের জন্য মুজাদ্দিদ আলফে সানি(রহ.) নিজে রসূল শব্দ ব্যবহার করেছেন। অতএব ‘আল্লামা’-র আপত্তি ধোপে টেকে না বরং সুগভীর দৃষ্টি নিক্ষেপ করে ও আমানতদারীর সাথে বিষয়বস্তুকে ফুটিয়ে তোলার কৃতিত্ব মির্যা সাহেবের স্কন্ধেই বর্তায়।

অন্যান্য উত্তর

আপত্তি: মির্যা সাহেব রসূল (সা.)-কে হেলাল এবং নিজেকে বদর আখ্যা দিয়েছেন

আপত্তি: মির্যা সাহেব লিখেছেন, তার সিংহাসন সবার ওপরে

আপত্তি: মির্যা সাহেব নিজেকে দরুদ শরীফের মধ্যে অন্তর্ভূক্ত করেছেন

আপত্তি: মির্যা সাহেব লিখেছেন ইয়ালাস খোদাতা’লার নাম

আপত্তি: মির্যা সাহেবের উপর অন্য ভাষায় ইলহাম হল কেন?

আপত্তি: মির্যা সাহেব বলেছেন, মাহদীর মাধ্যমে মহানবী (সা.) এর দ্বিতীয় আগমন হবে

আপত্তি: মির্যা সাহেব নতুন নবুয়্যত, ধর্ম, কিবলা, নামায এবং কুরআন বানিয়েছেন

আপত্তি: মির্যা সাহেবের কথা- একটি নতুন বাহন আবিষ্কার হবে যা আগুন দ্বারা চলবে

আপত্তি: মির্যা সাহেব বলেন, কুরআনে তাঁর নাম ইবনে মরিয়ম রাখা হয়েছে

আপত্তি: মির্যা সাহেব রেশমী লুঙ্গি পরিধান করেছিলেন যা হারাম

আপত্তি: মির্যা সাহেব নিজেকে মুহাম্মদ রসূলুল্লাহ বলেছেন

আপত্তি: মির্যা সাহেব নিজেকে মরিয়ম দাবি করেছেন

আপত্তি: চন্দ্র-সূর্যগ্রহণের হাদিসটি রসূলুল্লাহ্‌ (সা.)-এর বক্তব্য নয়

আপত্তি: নামাযে যখন ওহী হত তিনি অস্থির হয়ে নামায ছেড়ে দিতেন

আপত্তি: মির্যা সাহেবের শিক্ষক থাকার কথা তিনি অস্বীকার করেছেন

আপত্তি: মির্যা সাহেব কলেরায় টয়লেটে পড়ে মারা গেছেন

আপত্তি: মির্যা সাহেব মদ ও আফিমের নেশায় মত্ত ছিলেন

আপত্তি: মির্যা সাহেব কেন ছবি তুলেছেন?

আপত্তি: মির্যা সাহেব কেন বইপুস্তক লিখলেন, কোন নবী তো বই–পুস্তক লিখেননি।

আপত্তি: মির্যা সাহেব কেন হজ্জ করেন নি

আপত্তি: মির্যা সাহেব মসীহ মওউদ হওয়ার দাবি করে অস্বীকারও করেছেন

আপত্তি: মির্যা সাহেব নিজেকে মানুষও আখ্যা দেন নি

আপত্তি: মির্যা সাহেব অ-আহমদীদেরকে কাফের বলেছেন

আপত্তি: মির্যা সাহেব লিখেছেন যে, কুরআন ও হাদিসে প্লেগের ভবিষ্যদ্বাণী রয়েছে

আপত্তি: মির্যা সাহেব তার অস্বীকারকারীদের কাফের আখ্যায়িত করেন

আপত্তি: মির্যা সাহেব কবিতা লিখেছেন আর নবী কখনও কবি হয় না

আপত্তি: মির্যা সাহেব ঈসা (আ.)-এর মুজেজার অদ্ভুত ব্যাখ্যা করেছেন

আপত্তি: হযরত মির্যা সাহেব খোদা তা’লার পিতা হবার দাবী করেছেন

আপত্তি: আব্দুল হাকীম সাহেবের তফসীর সম্পর্কে তিন ধরণের কথা

আপত্তি: তার নিজের কথা অনুযায়ী তিনি মুহাদ্দাসও নন নবীও নন

আপত্তি: দাজ্জাল সম্পর্কে মির্যা সাহেবের বিভিন্ন ধারণা রয়েছে

আপত্তি: মির্যা সাহেব শরীয়তবাহী নবী হবার দাবী করেছেন

আপত্তি: যদি পূর্ণাঙ্গীন মুহাম্মদকে দেখতে চাও গোলাম আহমদকে দেখে যাও

আপত্তি: হাজার লানত প্রসঙ্গ

আপত্তি: মুজাদ্দেদ আহমদ বেরলভি(রহ.) শিখদের বিরুদ্ধে যুদ্ধ করেছেন

আপত্তি: মির্যা সাহেব জিহাদ রহিত করেছেন

আপত্তি: মির্যা সাহেব নবী হবার দাবি করেছেন

আপত্তি: বৃটিশ সরকারের অধীনে যে নিরাপত্তা পাচ্ছি তা মক্কা মদীনায়ও সম্ভব নয়

আপত্তি: নফল হজের চেয়ে কাদিয়ানে যাওয়ার সওয়াব বেশি

আপত্তি: ছায়া হজ্জ বাদে (কাদিয়ানের জলসা) মক্কার হজ্জ রসহীন

আপত্তি: মক্কা ও মদীনা সম্পর্কে অমর্যাদাকর বক্তব্য

আপত্তি: ফাতিমার বংশ থেকে কোন মাহদী আসবে না

আপত্তি: অন্য হাদীসকে ডাষ্টবিনের ময়লার মত নিক্ষেপ করি

আপত্তি: কুরআনে যে ভুলগুলো সংঘটিত হয়েছে আমি তা চিহ্নিত করতে এসেছি

আপত্তি: মির্যা সাহেবের ওহীর সমষ্টির নাম কুরআনেরই একটি নাম

আপত্তি: আমার দ্বারা সেসব বিষয় প্রকাশিত হবে যা কুরআন দ্বারা প্রকাশিত হয়েছে

আপত্তি: মির্যা সাহেব তার প্রতি অবতীর্ণ ওহীর প্রতি কুরআনের মত ঈমান রাখেন

আপত্তি: কুরআন ধরাপৃষ্ঠ থেকে উঠে গিয়েছিল

আপত্তি: স্বীকার করতেই হবে যে কুরআন শরিফ অশ্লীল গালি দিয়ে ভর্তি

আপত্তি: কুরআন আল্লাহ্‌র কিতাব ও আমার মুখের কথা

আপত্তি: কুরআনকে আমি কাদিয়ানের কাছে অবতীর্ণ করেছি

আপত্তি: যদি মূসা ও ঈসা জীবিত হত তাহলে মসীহের আনুগত্য তাদের অবশ্যই করতে হত

আপত্তি: সমস্ত রাসূল আমার জামার মধ্যে গোপন হয়ে আছে

আপত্তি: সব নবী ইজতেহাদী ভুলের স্বীকার হয়েছেন

আপত্তি: মির্যা সাহেবের আধ্যাত্মিক মর্যাদা এত বড় হয় কীভাবে

আপত্তি: হযরত ঈসা (আ.) মদ পান করতো

আপত্তি: এই ওহীতে আল্লাহ্ আমার নাম মুহাম্মদ রেখেছেন

আপত্তি: মুহাম্মদ পুনরায় আগমন করেছেন আমাদের মধ্যে

আপত্তি: দিবালোকের ন্যায় স্পষ্ট যে নবুওয়তের দরজা খোলা

আপত্তি: আলামত, মোজেযা, কারামত এবং খরকে আদত সব একই

আপত্তি: মুহাম্মদ (সা.)-এর তেজোদ্দীপ্ত কিরণ প্রকাশের সময় নেই

আপত্তি: কাশফের অবস্থা এভাবে চেপে বসল যে, নিজেকে মহিলা মনে হল

আপত্তি: তোমাকে একজন ছেলের সংবাদ দিচ্ছি যার সাথে খোদা প্রকাশিত হবে

আপত্তি: মিকাইল অর্থ খোদার মত

আপত্তি: তুমি যে কাজের ইচ্ছা কর তা তৎক্ষণাৎ হয়ে যায়

আপত্তি: আল্লাহ্ নিজের ওয়াদা মত কাদিয়ানে অবতীর্ণ হবেন

আপত্তি: মির্যা সাহেব বলেন, আমি (আল্লাহ্) চোরের মত গোপনে আসবো

আপত্তি: মুহাম্মদী বেগম এবং আহমদ বেগ সংক্রান্ত ভবিষ্যদ্বাণী পূর্ণ হয়নি

আপত্তি: আমি মক্কা বা মদীনায় মৃত্যুবরণ করবো

আপত্তি : মির্যা সাহেব সিনেমা দেখতে যেতেন

আপত্তি: মির্যা কাদিয়ানী কাজের মহিলাকে দিয়ে রাতে পা টিপাতেন

আপত্তি : মির্যা কাদিয়ানী কখনও কখনও যিনা-ব্যভিচার করতেন (নাউযুবিল্লাহ্‌)

আপত্তিঃ মির্যা সাহেব হিন্দুদের ক্ষেপিয়ে দিয়েছিলেন

আপত্তি: রসূলুল্লাহ্ (সা.) এর জন্মের পর তার বাবা ইন্তেকাল করেন

আপত্তি : তিনি ইসলামী বছরের দ্বিতীয় মাসকে চতুর্থ মাস লিখেছেন

আপত্তি : ১৮৫৭ সালে কুরআন আসমানে উঠানো হবে

আপত্তি : কুরআনের বক্তব্য অনুযায়ী ধর্মযুদ্ধ হারাম

আপত্তি : মক্কা মদীনায় রেলের রাস্তা তৈরি হচ্ছে

আপত্তি : পূর্বেকার নবীগণের কাশফ অনুযায়ী চতুর্দশ শতাব্দির শুরুতে জন্ম

আপত্তি: শেষ যুগে মুহাম্মদ (সা.) দুনিয়াতে আবার আসবেন

আপত্তি : মসীহের যুগে রেলগাড়ী আবিষ্কৃত হবে

আপত্তি : আদম থেকে নিয়ে শেষ পর্যন্ত দুনিয়ার বয়স ৭ হাজার বছর

আপত্তি : ইমাম মাহদীর কিতাবে ৩১৩ জন সাথীর নাম থাকবে

আপত্তি : ভারতে একজন কাল রংয়ের নবী এসেছিলেন তার নাম কাহেন

আপত্তি : হাদীসে আছে, মসীহ্‌ ছয় হাজার সালে জন্ম নিবেন

আপত্তি : হাদীসে আছে আগত মাসীহ্ জুলকারনাইন হবে

আপত্তি : মসীহ্ (আ.) আসলে তাকে লাঞ্ছিত করা হবে… কুরআন ও হাদীসে এমন কথা আছে

আপত্তি : সহীহ্ হাদীসসমূহে আছে, মসীহ শতাব্দির শুরুতে আসার কথা

আপত্তি: আহমদীরা খতমে নবুওত অস্বীকারকারী

আপত্তি: মির্যা সাহেব এমন নবুওতের দাবি করেছেন যা প্রকাশ্য কুফরি।

আপত্তি: হযরত মির্যা গোলাম আহমদ কাদিয়ানী(আ.) নবীগণের সাথে বে-আদবী করেছেন বা তাদের সম্মানে আঘাত হেনেছেন।

আপত্তি- হাযা খালিফাতুল্লাহিল মাহদী বুখারীর হাদিস

আপত্তি: পাঁচ পঞ্চাশের সমান

আপত্তি: সত্য ধর্ম হলে মুরতাদ হয় কিভাবে? শামসুদ্দিন মুরতাদ ও মোল্লাদের উল্লাস।

আপত্তি: মির্যা সাহেব তার বিভিন্ন পুস্তকে ঈসা(আ.)-এর বিভিন্ন কবরের কথা উল্লেখ করেছেন, কোনটি সঠিক?

আপত্তি: মির্যা সাহেব উল্লেখ্য করেছেন যে, মুহাম্মদ (সা.)-এর ১১ পুত্র সন্তান ছিল

আপত্তি: যে ব্যক্তি পিতার পেনশনের অর্থ চুরি করে খরচ করে সে কীভাবে ইমাম মাহদী হয়?

আপত্তি: মির্যা সাহেব বলেছেন মহানবী (সা.)-এর ১২ জন কন্যাসন্তান ছিলেন!

আপত্তি: মুহাম্মদী বেগম এবং মির্যা আহমদ বেগ সংক্রান্ত ভবিষ্যদ্বাণী পূর্ণ হয় নি

আপত্তি: স্বপ্নে দেখলাম, আমি খোদা এবং বিশ্বাস করলাম

আপত্তি: মির্যা সাহেবের মর্যাদা রসূলুল্লাহ্‌ সাঃ এর কাধ বরাবর (নাউযুবিল্লাহ্‌)

আপত্তি: রাসূল (সা.)-এর দ্বারা দ্বীন প্রচারের কাজ পরিপূর্ণভাবে হয়নি

আপত্তি: মির্যা সাহেব বিরূদ্ধবাদীদের গালি গালাজ করেছেন

আপত্তি: হযরত মির্যা গোলাম আহমদ কাদিয়ানী(আ.) মুসলমানদেরকে কাফের বলেছেন ও অকথ্য ভাষায় গালিগালাজ করেছেন

আপত্তি: আল্লাহ্ আমার হাতে বয়াত গ্রহণ করেছেন

আপত্তি : আমার আলামত দশ লক্ষ। রসূলুল্লাহ্(সা.)-এর মু’জিযা তিন হাজার

কাফের আখ্যাদানকারীদের প্রতি হযরত ইমাম মাহদী (আ.)-এর জবাব

হযরত মির্যা গোলাম আহমদ (আ.)-এর দৃষ্টিতে ‘খাতামান নবীঈন’ হযরত মুহাম্মদ মুস্তাফা (সা.)