আপত্তি : ইমাম মাহদীর কিতাবে ৩১৩ জন সাথীর নাম থাকবে


আপত্তি : যেহেতু সহীহ হাদীসে আছে, ইমাম মাহদীর কাছে একটি কিতাব থাকবে যার মধ্যে ৩১৩ জন সাথীর নাম থাকবে। সে ভবিষ্যদ্বাণী আজ পূরণ হল। (রূহানী খাযায়েন ১১/৩২৪) আপত্তিকারীর আপত্তি হল, এই উক্তির ভিত্তি কী?

উত্তর: মহানবী (সা.) বলেছেন, “মাহদী এমন এক গ্রাম থেকে প্রকাশিত হবেন যার নাম কাদিয়া। আল্লাহ্ সেই মাহদীর সমর্থন করবেন এবং দূর দূরান্ত থেকে আল্লাহ্ তার ভক্তদের একত্র করবেন তাদের সংখ্যা বদরের যুদ্ধের সংখ্যার সমান হবে অর্থাৎ তিন শত তের হবে এবং তাদের নাম, ঠিকানা ও বৈশিষ্ট্যসহ ছাপা আকারে তার কাছে একটি বই থাকবে।” (হযরত শেখ আলী হামযা ইবনে আলী আল মালেক আত-তুসী রচিত জাওয়াহেরুল আসরার, কলমি নুসখা পৃষ্ঠা ৪৩)

‘আল্লামা’ আব্দুল মজিদ সাহেব! মির্যা সাহেব কোন ভিত্তিহীন কথা বলেন নি। আপত্তি করার আগে এসব গ্রন্থ একবার পড়ে নেয়ার প্রয়োজন ছিল। শুধু এই একটি গ্রন্থেই নয় আরো গ্রন্থে এই বর্ণনা রয়েছে। যেমন:

“আল্লাহ তা’লা মাহদীর জন্য বদরের যুদ্ধে অংশগ্রহণকারী সাহাবীগণের সংখ্যার অনুরূপ বিভিন্ন অঞ্চল থেকে ৩১৩ জন সাহাবী একত্র করবেন এবং সেই মাহদীর কাছে একটি মুদ্রিত পুস্তক থাকবে যাতে এসব সাহাবীর নাম, ঠিকানা ও বৈশিষ্ট্য এবং বিবরণ লিখিত থাকবে। আর তারা তার আনুগত্যে ক্রমাগত উন্নতি করতে সচেষ্ট থাকবে।” (আল্লামা আলকুম্মি রচিত উয়ুনু আখবারির রিদা, ১ম খণ্ড পৃষ্ঠা ৬৪-৬৫; শেখ মুহাম্মদ বাকের আল মাজলিসী রচিত বিহারুল আনওয়ার খণ্ড ৫২ পৃষ্ঠা ৩১০-৩১১ বয়রুত থেকে প্রকাশিত)

অন্যান্য উত্তর